Pages

Saturday, February 25, 2012

ইন্টেরিয়র: মানানসই সোফা ও ডিভান

ইন্টেরিয়রমানানসই সোফা ও ডিভান বসার ঘরের গণ্ডি পেরিয়ে শোবার ঘর, পড়ার ঘরেও বসছে সোফা। সোফার সঙ্গে মিলিয়ে ডিভান ব্যবহার করে আনুন নতুন মাত্রা। কোথায় কিভাবে ব্যবহার করবেন সোফা ও ডিভান জানাচ্ছেন অ্যাস্থেটিক ইন্টেরিয়রের ইন্টেরিয়র ডিজাইনার সাবিহা আক্তার কুমু   * বসার ঘরে সোফা নির্বাচনের আগে ঘরের আকার ও থিম মাথায় রাখুন। ঘর বড় হলে মডার্ন থিমে ঘর সাজাতে পারেন। এক্ষেত্রে কাঠের ভারী নকশা বা গদি আঁটা সোফা রাখুন। চাইলে লেদার, কাপড় ও ফোমের একটু ভারী সোফা রাখতে পারেন।
* ঘর ছোট হলে হালকা ডিজাইনের কাঠ, বেত, বাঁশ বা রট আয়রনের সোফা রাখুন। মডার্ন সাজ চাইলে কাঠ বা রট আয়রনের সোফা আর ট্র্যাডিশনাল সাজে বেত বা বাঁশের সোফা ভালো মানায়।
* বসার ঘরটি বড় হলে এক পাশে ডিভান রাখুন। ডিভানও সোফার উচ্চতার হবে সমান। সোফার সঙ্গে মিলিয়ে ডিভান নিন। সোফা কাঠের হলে কাঠের ডিভান, বেতের সোফার সঙ্গে বেতের এবং রট আয়রনের সঙ্গে রট আয়রন।
* ফ্যামিলি লিভিংয়ে লো-হাইট ডিভান ভালো মানায়। সঙ্গে লো-হাইট সোফা বা ফ্লোরিং করুন।
হঘরে অব্যবহৃত কর্নার থাকলে সেখানেও ডিভান রাখতে পারেন। সে ক্ষেত্রে কর্নার স্পটলাইট বা হ্যাংগিং লাইট দিয়ে আলোকিত রাখুন।
* গেস্টরুমে খাটের বদলে ডিভান ব্যবহার করতে পারেন। গেস্টরুম না থাকলে বসার ঘরের ডিভানও গেস্ট বেড হিসেবে ব্যবহার করতে পারেন।
* শিশুর ঘরেও ছোট আকৃতির দু-একটি সোফা রাখতে পারেন। আর শিশুর পড়ার ঘরে ছোট লো-হাইট ডিভান রাখুন।
* শোবার ঘরে খাটের সঙ্গে মিলিয়ে সোফা বা ডিভান বেছে নিন। খাটের উপাদানের সঙ্গে মিলিয়ে সোফা বা ডিভানের উপাদান নির্বাচন করুন। শোবার ঘরে খাটের এক পাশে দুটি লো-হাইট সোফা রাখুন। এ ঘরে ডিভানও হবে ছোট।
* ফ্ল্যাটের বড় লন বা বারান্দা থাকলে গাছ দিয়ে বাগান করে সেখানে ছোট আকৃতির কয়েকটি সোফা দিন। জায়গা থাকলে সোফার সঙ্গে ছোট ডিভানও রাখুন। জায়গা ছোট হলে শুধু সোফা বা একটি ডিভান রাখুন।
* করিডরে যদি জায়গা থাকে, তবে কম উচ্চতার ডিভান ব্যবহার করুন।
কিভাবে সাজাবেন
* ঘরের অন্যান্য ফার্নিচার ও দেয়ালের রঙের সঙ্গে সামঞ্জস্য রেখে সোফা ও ডিভানের রং নির্বাচন করুন। কভার ও কুশন হবে ঘরের পর্দা, ফার্নিচার ও কার্পেটের নকশার সঙ্গে মিলিয়ে।
* বড় ঘরে মডার্ন সাজের সঙ্গে সোফা বা ডিভানে একটু হালকা রং যেমন- অফহোয়াইট, গোল্ডেন, ব্রাউন, কালো, মেরুন বা চকোলেট বেছে নিন। আবার ট্র্যাডিশনাল লুকে বেত বা বাঁশের ফার্নিচারে একটু গাঢ় রং যেমন- লাল, সুবজ, নীল ব্যবহার করলে ভালো দেখাবে।
* সোফা ও ডিভানের কভার ও কুশন কন্ট্রাস্ট হবে। অর্থাৎ কুশন খুব রঙিন হলে কভার একরঙা হবে আবার কভার রঙিন হলে কুশন হবে একরঙা।
* আধুনিক সোফা ও ডিভানের কুশন ও কভার হবে আধুনিক আর বাঁশ ও বেতের সোফা, ডিভানের কভার ও কুশন ব্লক, বাটিক বা নকশিকাঁথা দিন।
গ্রন্থনা : মারজান ইমু

Source: http://www.kalerkantho.com

No comments:

Post a Comment