Pages

Saturday, March 10, 2012

কেনাকাটা: চাদরের শোভা

কেনাকাটাচাদরের শোভা - নাহিদ লিয়া
সারা দিনের ক্লান্তি দূর করতে বিছানাই শেষ ঠিকানা। আর পরিপাটি বিছানায় যদি থাকে সুন্দর একটি চাদর, তাহলে প্রশান্তি মিলবে ষোলো আনাই এবং ঘরের সৌন্দর্যকেও বৃদ্ধি করবে। বাজারে হরেক রকমের বিছানার চাদর পাওয়া যায়, তাই বাজার ঘুরে বেছে নিতে পারেন আপনার পছন্দের চাদরটি।
ধরন : চাদর বিভিন্ন ধরনের পাওয়া যায়। স্ক্রিন প্রিন্ট, ব্লক, বুটিক, রিবন চেক, স্ট্রাইপ নকশিকাঁথার মতো কাজ করা হ্যান্ড অ্যাপলিক, কুরশিকাঁটার এবং এমব্রয়ডারি অ্যাপলিকের চাদর পাওয়া যায়। ব্লক ও বাটিকের চাদরেও এমব্রয়ডারি করিয়ে নেওয়া যায়। নকশিকাঁথার মতো চাদর সাধারণত নকশা করা থাকে। একরঙা চাদরে লাল, সবুজ, মেরুন, গোলাপি, নীলসহ বিভিন্ন রঙের সুতায় ফুল, ফল, পাখি, গাছ ও ঘরের বিভিন্ন নকশা তোলা হয়। ব্লকের চাদর অনেক রঙেরই পাওয়া যায়। আর চাইলে আপনার ইচ্ছা অনুযায়ী বাজার থেকে ব্লকের কাজও করাতে পারেন। এতে আপনার মনের মতো চাদরটিই পাবেন।
বাটিকের চাদরগুলো একরঙার ওপর বাটিক করা হয়। তবে দুই রঙের বাটিকও বাজারে পাওয়া যায়। রিবনের চাদর হালকা রঙের এবং এর ওপর বিভিন্ন রঙের রিবন দিয়ে ডিজাইন করা থাকে। রিবনের চাদর দেখতে বেশ গর্জিয়াস। চাদরের সাইডে বা মাঝখানে বিভিন্ন রঙের সুতা দিয়ে কুরশিকাঁটা নকশা করা থাকে। কুরশিকাঁটার চাদর সাধারণত একরঙা হয়ে থাকে। অ্যাপলিকের চাদরে ত্রিকোনা, চারকোনা দাবার কোর্ট, ফুল কলকা বিভিন্ন ডিজাইনের অ্যাপলিক করা থাকে। অ্যাপলিক ও এমব্রয়ডারি চাদরগুলো দেখতে বেশ সুন্দর। স্ক্রিন প্রিন্টের চাদর পাবেন নজরকাড়া সব ডিজাইনের। এসব চাদর সিঙ্গেল ও ডাবল দুই ধরনের পাওয়া যায়। সঙ্গে বালিশের কভার তো থাকছেই।
দরদাম : নকশিকাঁথার চাদর ১০০০- ৫০০০, হ্যান্ড ও এমব্রয়ডারি অ্যাপলিকের চাদর ৭৫০-২০০০, রিবনের চাদর ২০০০ -৭০০০, বাটিকের চাদর ৫০০, ব্লকের চাদর ৪০০-৮০০, কুরশিকাঁটার চাদর ৫০০-১৫০০, এমব্রয়ডারির চাদর ১০০০ - ১৮০০, স্ক্রিন প্রিন্টের চাদর ৫০০-১২০০ টাকা এবং প্রিন্টের গজ ৮০ -৬০০ টাকা।
পাবেন : নিউ মার্কেট, গাউছিয়া, নীলক্ষেত ছাড়াও বিভিন্ন বুটিকসের দোকানে পাওয়া যাবে। এ ছাড়া আড়ং, মাত্রা, নবরূপা ও রংধনুতেও মিলবে সুন্দর সব ধরনের চাদর
 Source: http://www.kalerkantho.com

No comments:

Post a Comment