Pages

Wednesday, February 15, 2012

তোয়ালে ব্যবহার ও যত্ন

তোয়ালে ব্যবহার ও যত্ন

 - আমিনা আক্তার অহনা

 

তোয়ালে আমাদের সবার কাছেই পরিচিত। একবার ভাবুন তো তোয়ালে না থাকলে কি হতো? না, ভাবা যায় না। কারণ এটি আমাদের নিত্যপ্রয়োজনীয় একটি জিনিস। আমরা সবাই এর ব্যবহার সম্পর্কে জানি। কিন্তু আমরা অনেকেই তোয়ালের ব্যাপারে উদাসীন। এটা সব সময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা উচিত, যা প্রতিদিন আমাদের প্রয়োজন। যদি তার যত্ন না নেই তাহলে নিজেদেরই ক্ষতি। তোয়ালে কিনতে গেলে অনেকেই বুঝতে পারেন না কেমন তোয়ালে কিনবেন। সে ক্ষেত্রে তোয়ালে একেবারে পাতলা না কিনে একটু মোটা দেখে কিনলে টেকসই হয়। একেবারে পাতলা তোয়ালে খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। আর নানা রংয়ের তোয়ালে কিনে আপনিও ঘরকে সুন্দর করে ফুটিয়ে তুলতে পারেন মনের মতো করে।
লক্ষণীয় : মিষ্টি কিছু খাবার পর হাত না ধুয়ে তোয়ালে মোছা উচিত না। এতে পোকামাকড় ও পিঁপড়া কেটে বা নষ্ট করে ফেলার সম্ভাবনা থাকে। অনেকেই দুপুর ও রাতে খাবার পর হাত ভালোভাবে না ধুয়েই তোয়ালে হাত মোছে। এতে তোয়ালে দাগ পড়ে যায় এবং দেখতে খারাপ দেখায়। তোয়ালে কখনই ভিজা বা এখানে-সেখানে ফেলে রাখা উচিত নয়। সবচেয়ে ভালো হয় হাত-মুখ মুছে বারান্দায় ঝুলিয়ে রাখা। এতে তোয়ালে কোনো গন্ধ হবে না এবং নষ্ট হওয়ার সম্ভাবনাও কম। কমপক্ষে সপ্তাহে একদিন তোয়ালে ধোঁয়া উচিত।
ফ্যাশন ও প্রয়োজন : ফ্যাশনের ক্ষেত্রেও তোয়ালে ব্যবহার করা যায়। যেমন—খাবার রুমের তোয়ালেটা একটু গাঢ় রং হলে ভালো। এতে ময়লা লাগলেও তা বোঝা যাবে না। চেয়ারের উপরের তোয়ালে হালকা মিষ্টি রংয়ের হলে ভালো ফুটবে। আর প্রতিদিন গোসলের পর ব্যবহৃত তোয়ালে সাদা হওয়াই উত্তম। এছাড়াও বাজারে নানা রংয়ের এবং ফ্যাশনের তোয়ালে পাওয়া যায়। আপনি প্রয়োজন বুঝে কিনে নিতে পারেন যে কোনো ধরনের তোয়ালে।
 

 

All Blog: All Travel Way, Recipe BD, All Health BD, Dhaka All, Bangla Poetry, Bird sanctuary bd, Wallpaper All Free, Free Treatment Bd etc. 

No comments:

Post a Comment