Pages

Wednesday, February 15, 2012

খাবার ঘর

খাবার ঘরখাবার ঘরে প্রয়োজনের অতিরিক্ত ফার্নিচার না রাখাই ভালো। আর এ ঘরের আলোও গুরুত্বপূর্ণ। ফারজানা'স বি্লসের ইন্টেরিয়র ডিজাইনার ফারজানা গাজী বলেন, খাবার ঘরের সাজ হবে বাহুল্যবর্জিত। এ ঘরে আলাদা শোপিস না দিয়ে ক্রোকারিজগুলোই শোপিস হিসেবে সাজান।

* খাবার ঘর ডিজাইন করার সময় প্রথমে দেয়ালের দিকে নজর দিন। ঘর ছোট হলে তিনটি দেয়ালে হালকা রং অফ হোয়াইট, ক্রিম বা সাদা রং দিয়ে একটি দেয়ালে সবুজ বা এর যেকোনো একটি শেড ব্যবহার করুন। চাইলে কমলা রংও ব্যবহার করতে পারেন।
* এবার ঘরের পর্দা নির্বাচন করুন। খাবার ঘরের পর্দায় একাধিক রং ব্যবহার করুন। ভিন্ন রঙের দেয়ালটির চেয়ে এক শেড গাঢ় রঙের পর্দা নিন। মাঝখানে সাদা রঙের পর্দা দিন। পর্দার ভেলভেট নিন সাদা রং বা পর্দায় কোনো নকশা থাকলে ওই রঙের।
* ঘরের পর্দার সঙ্গে মিল রেখে টেবিল ক্লথ, রানার এবং ম্যাট নির্বাচন করুন। খাবার ঘরে মডার্ন ফার্নিচার আর জমকালো পর্দা হলে টেবিল ক্লথ, রানার এবং ম্যাটও নকশাদার এবং মডার্ন নিন। ছিমছাম ফার্নিচার ও দেশীয় মোটিফের পর্দার সঙ্গে বাঁশ, বেতের রানার ও ম্যাট নিতে পারেন। চাইলে পর্দা ও টেবিল ম্যাট এবং ক্লথে নকশিকাঁথা ব্যবহার করতে পারেন।
* খাবার ঘরের দেয়ালের পেন্টিংয়ের ক্ষেত্রে বেছে নিন উজ্জ্বল রং। উজ্জ্বল রং খাবার আগ্রহকে বাড়িয়ে তোলে।
* খাবার ঘরের আরেকটি গুরুত্বপূর্ণ অংশ ক্রোকারিজ কেবিনেট। খাবার টেবিলের সঙ্গে মিলিয়ে কেবিনেটের ডিজাইন নির্বাচন করুন। কেবিনেটের বেশির ভাগ অংশে গ্লাসের পাল্লা এবং শেলফ ব্যবহার করুন। সম্ভব হলে স্পটলাইটের ব্যবস্থা রাখুন। এতে সাজানো-গোছানো ক্রোকারিজ হয়ে উঠবে আরো বেশি আকর্ষণীয়।
* খাবার ঘরে গুরুত্বপূর্ণ বিষয় আলো। উজ্জ্বল সাদা আলো দিন এ ঘরে। খাবার টেবিলে পর্যাপ্ত আলোর জন্য টেবিলের মাঝ বরাবর হ্যাঙ্গিং লাইট ঝুলিয়ে দিন।
Source: http://www.kalerkantho.com 

No comments:

Post a Comment