Pages

Monday, February 20, 2012

ঘর দুয়ার : ঘরের সৌন্দর্যে পর্দা

ঘর দুয়ার : ঘরের সৌন্দর্যে পর্দা

- আমিনা আক্তার অহনা

 

ঘর সাজাতে আদিকাল থেকেই মানুষ কত কিছু করে আসছে। কীভাবে অতিথির সামনে নিজের ঘরের ও নিজের উন্নত রুচির পরিচয় তুলে ধরবেন তা নিয়ে সবারই কম-বেশি মাথাব্যথা রয়েছে। দেয়ালের রং থেকে শুরু করে মেঝের টাইলস পর্যন্ত সবকিছুই হওয়া চাই পারফেক্ট ও রুচিশীল। ঘর সাজাতে এটা-সেটা কতকিছুই না করি আমরা। যারা এর সাজগোছ করতে চান তাদের মাথায় এসব কিছুর পাশাপাশি রয়েছে ঘরের পর্দার ভাবনা। ঘরের দরজা-জানালার পর্দা কেমন হবে তা নির্ভর করে সবার কেনার সামর্থ্য ও পছন্দের ওপর।
বাজারে বিভিন্ন সাইজের ও রংয়ের কাপড়ের পর্দা পাওয়া যায়। সুতি, চায়নিজ, সেরেয়ারস, বার্শ বা বেত, নেট, পার্টি চিক, মাদুর বা ভার্টিক্যাল ব্লাইন্ড ইত্যাদি। পর্দার কাপড় কেনার সময় অবশ্যই দরজা-জানালার আকার-আকৃতি মেপে নেবেন। তা না হলে ছোট-বড় হলে ব্যাপারটা ভালো দেখায় না।
কেমন হবে পর্দার রং—গুলশান, নিউমার্কেট, বসুন্ধরা সিটি, মৌচাক, এলিফ্যান্ট রোড সব জায়গায়ই পর্দা পাওয়া যায়। ভালো হয় যদি ঘরের দেয়ালের রংয়ের সঙ্গে মিল রেখে পর্দা কেনা যায়। ঘরকে উজ্জ্বল করতে চাইলে সাদা, নীল, আকাশি রংয়ের বিকল্প নেই। আর যদি চান ঘরের ভেতরটা থাকবে একটু আবছা তাহলে লাল, বেগুনি, খয়রি যেকোন গাঢ় রং ব্যবহার করতে পারেন। তবে ঘরের পর্দায় অতিরিক্ত হিজিবিজি ডিজাইন না থাকাই ভালো। হালকা কাজের মধ্যেই পর্দাগুলো হয়ে ওঠে অসাধারণ।
পর্দা তো কিনলেন যত্ন নেবে কে শুনি? হস্ পর্দার যত্ন তো অনেক বড় একটি বিষয়। অনেক পর্দাই ধোয়ার পর মলিন দেখায়। যে পর্দা সব সময় ব্যবহার হচ্ছে হিসাব করলে প্রতি সপ্তাহেই ধোয়া লাগে। কিন্তু পর্দার ক্ষেত্রে কখনোই তা করা উচিত নয়। পর্দা পরিষ্কার করার জন্য একটি ব্রাশ নিন এবং তা দিয়ে পরিষ্কার করুন। আর আমাদের দরজা-জানালায় লেগে থাকা ময়লা সাধারণ পর্দায় বেশি লাগে। তাই দরজা-জানালা পরিষ্কার রাখুন, এতে আপনার সুন্দর পর্দাটি ময়লা হওয়া থেকে বেঁচে যাবে। আর ছোট সোনামণি থাকলে তাকে বুঝিয়ে বলুন সে যেন পর্দায় হাত মুছে এর সৌন্দর্য নষ্ট না করে।
ব্যস আর কী চাই। সৌন্দর্য, ফ্যাশন, প্রয়োজন সব কিছুতেই আপনার পছন্দের পর্দাটি তুলে ধরবে নিজে নিজেই।
 

No comments:

Post a Comment