Pages

Friday, February 17, 2012

বাচ্চার পরীক্ষার চাপ সামলাবেন কী করে

বাচ্চার পরীক্ষার চাপ সামলাবেন কী করে
বর্তমানের স্কুলগুলো শিশুর বৈশিষ্ট্য কী, সে কী শিখবে, কিভাবে শিখবে তা না জেনেই একাডেমিক শিক্ষা দেয়। তাই তার পড়ার প্রতি আগ্রহ কমে যায় এবং পরীক্ষার সময় ভয় পায়।
বাচ্চার পরীক্ষার চাপ কী করে সামলাবেন, এ সম্পর্কে গার্হস্থ্য অর্থনীতি কলেজের শিশু বিকাশ ও সামাজিক সম্পর্ক বিভাগের সহকারী অধ্যাপক মওসুফা হক জানান, পরীক্ষা শিশুর জন্য মানসিক চাপ। যেকোনো মানসিক চাপে শিশুর প্রতিক্রিয়া থাকে অস্বাভাবিক
 পরীক্ষার আগে
* প্রথমেই আপনার বাচ্চার সমস্যার জায়গাটা খুঁজে বের করুন। পরীক্ষার প্রস্তুতিতে কোনো ঘাটতি আছে কি না বোঝার চেষ্টা করুন। বাচ্চা কি নার্ভাস? কোনো বিষয়ে বিশেষ দুর্বলতা আছে কি? পরীক্ষার অন্তত এক মাস আগে বাচ্চার সঙ্গে বসে এসব সমস্যার জায়গাগুলো জেনে নিন। তারপর প্রয়োজন অনুযায়ী একটা রুটিন করে নিন। এ রুটিন অনুযায়ী বাচ্চাকে পড়াশোনা করান।
* পড়া ও লেখার মধ্যে যাতে ব্যালেন্স থাকে, সেদিকে খেয়াল রাখুন। ঘড়ি ধরে মাঝেমধ্যে দু-একটা পরীক্ষা নিন। খেয়াল রাখুন, সময়ের মধ্যে ঠিকঠাক লিখতে পারছেন কি না। যদি সমস্যা মনে করেন, সেসব বিষয়ে আলাদা করে বাচ্চাকে গাইড করুন।
* পরীক্ষা সামনে বলে বাচ্চার অন্য সব কিছু বন্ধ করে দিয়ে বসে থাকাটাও বুদ্ধিমানের কাজ নয়। ওর আর্ট, গান, নাচের ক্লাসও চলতে পারে। এ ছাড়া বন্ধুদের সঙ্গে খেলতে দিন। টেলিফোনে কথা বলতে দিন। টিভি দেখতে দিন। শুধু খেয়াল রাখবেন, পড়ার সময়টুকুতে কোনো রকম ডিস্টার্ব যেন না হয়।
* আপনার সন্তান পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে, ওকে উৎসাহ দেবেন। কিন্তু অন্য কারো সঙ্গে তুলনা করে ওর মনোবলে আঘাত করবেন না। ওর যতটুকু ক্ষমতা, ততটুকু ওকে সুষ্ঠুভাবে কাজে লাগাতে দিন।
* মস্তিষ্কের বৃদ্ধি ও একাগ্রতার জন্য পুষ্টিকর খাবার খুব জরুরি। পরীক্ষার বেশ কিছুদিন ওকে বাইরের খাবার বন্ধ করে দিন। বেশি তেল-মসলার খাবার খেতে দেবেন না। সকালে ভালো করে সুষম নাস্তা খেতে দিন। রাত জেগে পড়াশোনা করলে কফিজাতীয় খাবার খেতে না দিয়ে বরং কম মিষ্টির কোনো ডেজার্ট আইটেম খেতে দিতে পারেন। এই সময়টায় প্রচুর পানি খেতে দিন।
* দিনে অন্তত ১ ঘণ্টা ওকে ওর নিজের মতো কাটাতে দিন। ছোটাছুটি, খেলা, পার্কে পায়চারি করা ইত্যাদি করতে দিন।
* নিজের টেনশন বাচ্চার ওপর আরোপ করবেন না। সব সময় মনে রাখবেন, কোনো পরীক্ষাই জীবনের শেষ কথা নয়। সহজ ও স্বাভাবিকভাবে ওকে পরীক্ষা দিতে দিন।

ভয় দূর করার উপায়
* পরীক্ষায় আর যা-ই হোক শিশুকে চাপ সৃষ্টি না করে আগ্রহ সৃষ্টি করে পড়ানো ভালো।
* একসঙ্গে এত পড়ার চাপ যেন শিশুকে বুঝতে দেওয়া না হয়, অর্থাৎ শিশুর পরীক্ষা এটা যেন সে বুঝতে না পারে।
* কোনো পরীক্ষায় খারাপ ফলের জন্য শিশুকে কখনো বকাঝকা, মারধর করা উচিত নয়।
* পরীক্ষা শেষে শিশুকে কোনো খেলনা উপহার দেওয়া বা বেড়াতে নিয়ে যাওয়ার মাধ্যমে শিশুর পরীক্ষা-ভীতি দূর করা সম্ভব।
Source: http://www.kalerkantho.com

No comments:

Post a Comment