Pages

Wednesday, February 15, 2012

মশা তাড়ানোর প্রাকৃতিক উপায়

মশা তাড়ানোর প্রাকৃতিক উপায়

- সনত্ কুমার বিশ্বাস



বেশকিছু গুল্মজাতীয় গাছ আছে, যেগুলো নিজ থেকেই মশা তাড়ায়। বাড়ির আশপাশে এসব গাছ লাগালে প্রাকৃতিক উপায়ে মশার হাত থেকে রেহাই পাওয়া যায়। চিনে নিন সেই গাছগুলো, যেগুলো বাড়ির শোভা বাড়ানোর পাশাপাশি মশা মোকাবেলা করে

মশা তাড়াতে স্প্রে বা কয়েলের বিকল্প খোঁজেন অনেকেই। এসব রাসায়নিকের ক্ষতিকর দিক নিয়েও চিন্তিত থাকেন তারা। তবে সমস্যার বেশ কয়েকটি প্রাকৃতিক সমাধান আছে; যার মাধ্যমে মশা তাড়ানো যায় পরিবেশের কোনো ক্ষতি না করেই। বর্ষাকালে বাড়ির চারপাশ নিয়মিত পরিষ্কার রাখলে মশার বংশবৃদ্ধি কমে। আর বেশকিছু গুল্মজাতীয় গাছ আছে, যেগুলো নিজ থেকেই মশা তাড়ায়। বাড়ির আশপাশে এসব গাছ লাগালে প্রাকৃতিক উপায়ে মশার হাত থেকে রেহাই পাওয়া যায়। চিনে নিন সেই গাছগুলো, যেগুলো বাড়ির শোভা বাড়ানোর পাশাপাশি মশা মোকাবেলা করে।



লম্বা ঘাস: লেমন গ্রাস বা লম্বা ঘাস নামে পরিচিত ঘাস থেকে এক ধরনের গন্ধ বের হয়, যা থেকে মশা দূরে থাকে। বাড়ির ভেতরে বা বাইরে খোলা জায়গা থাকলে তার পুরোটাই ঘাস দিয়ে আবৃত করে ফেলতে পারেন। এতে বাড়ির শোভা যেমন বাড়বে, তেমনি মশাও কমবে।



গাঁদা ফুল: গাঁদা ফুল অনেকেরই প্রিয়, কিন্তু জানতেন কি গাছ মশাও তাড়ায়? গাঁদা ফুল গাছের পাইরেথ্রাম নামের উপাদান পোকামাকড় তাড়ানোর স্প্রে তৈরিতে ব্যবহার হয়। বাড়িতে গাঁদা ফুল গাছ থাকলে পাইরেথ্রাম নামের গন্ধই মশাদের দূরে রাখবে।



মহাদ্রোণ: ইংরেজির ক্যাটনিপ সংস্কৃতে মহাদ্রোণ নামে পরিচিত। এটি গুল্মজাতীয়, এতে ছোট রঙিন ফুল ধরে, তাই অনেকে বাসাবাড়িতে টবে ক্যাটনিপ গাছ লাগান। উদ্ভিদবিজ্ঞানীদের মতে, মশা দূরে রাখতে গাছ যেকোনো মশার স্প্রের চেয়ে অন্তত ১০ গুণ বেশি কার্যকর। নার্সারিতে গাছের চারা কিনতে পাওয়া যায়। বারান্দা, বসার অথবা শোয়ার ঘরে টবে লাগিয়ে রাখতে পারেন ক্যাটনিপ।



অ্যাজেরাটাম: বাংলায় উচুন্তি, দুচুন্তি বা ফুলকুঁড়ি নামে পরিচিত। গাছ বাতাসে যে গন্ধ নিঃসরণ করে, মশারা তা অপছন্দ করে। স্প্রে তৈরিতেও গাছ ব্যবহার হয়। বাড়ি সাজাতে গাছের ফুল ব্যবহার করতে দেখা যায়।



রসুন: মশা তাড়ানোর জন্য লাগাতে পারেন রসুন গাছ। রসুনের কোয়া থেকে যে তীব্র গন্ধ বের হয়, তাও মশা তাড়াতে সক্ষম। তাই পড়ার টেবিলের নিচে কয়েল না জ্বালিয়ে একটি রসুনের কোয়া ছাড়িয়ে রেখে দিতে পারেন। এতে কয়েলের ক্ষতিকর ধোঁয়া থেকে রেহাই পাবেন।

Source: http://www.bonikbarta.com

For more information browse this website:
http://www.healthprior21.com/bn_view/DoctorTip/51e0d7593724

 

No comments:

Post a Comment