Pages

Sunday, February 19, 2012

ঘরের সৌন্দর্যে বেতের আসবাবপত্র

ঘরের সৌন্দর্যে বেতের আসবাবপত্র


ঘরের সৌন্দর্যের অন্যতম অনুষঙ্গ আসবাবপত্র। সেজন্য যারা নতুন করে সংসার জীবন শুরু করেছেন তাদের জন্য আসবাবপত্র খুব বেশি জরুরি। তাই চাইলে তারা বেতের আসবাবপত্র কিনতে পারেন। কাঠ অন্যান্য জিনিসের তৈরি আসবাবের চেয়ে বেতে আসবাব যেমন দামে কম, তেমনি টেকসই, পরিবেশবান্ধব আধুনিক মানের। গ্রিন রোডের বাংলাদেশ কেইন হাউসের ব্যবস্থাক মোঃ শোয়েব আহমেদ বলেন, ‘আমরা যে বেত িয়ে আসবাব তৈরি করি সেই বেতগুলো মিয়ানমার, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম থেকে আমদানি করা। কিন্তু এসব বেত আমদানি করতে সরকারিভাবে অনেক ঝামেলায় পড়তে হয়। এছাড়া আমাদের দেশেও আগে অনেক বেত ছিল। কিন্তু মানুষ বাড়ায়, বন কাটায় সেই বেত আর নেই। এখনও কিছু বেত সিলেট অঞ্চলে হয়। সেই বেত দিয়ে ছোটখাটো কিছু তৈরি করা যায়, যা বেশিরভাগ স্থানীয়ভাবেই তৈরি হয়। বেতের আসবাব দেখতে যেমন সুন্দর, তেমনি দাম কম, পরিবেশবান্ধব টেকসই।

ঘরের প্রায় সব রকম আসবাবই বেত দিয়ে তৈরি হয়। একসেট বেতের সোফার দাম ১২ হাজার থেকে ৩৫ হাজার টাকা। খাবার টেবিল ১৬ হাজার কে ৩৫ হাজার, পড়ার টেবিল পাঁচ হাজার থেকে ছয় হাজার, বাগান চেয়ার দেড় হাজার থেকে দুই হাজার, রকিং চেয়ার পাঁচ হাজার থেকে ছয় হাজার, ইজি চেয়ার চার হাজার ৫০০ থেকে পাঁচ হাজার, বই রাখার তাক আড়াই হাজার থেকে চার হাজার, মোড়া প্রতিটি ৮০০ থেকে এক হাজার, টেবিল ল্যাম্প এক হাজার ৮০০ থেকে দুই হাজার, ফ্লোর ল্যাম্প তিন হাজার থেকে চার হাজার খাট ১৫ হাজার থেকে ৪০ হাজার টাকা। ছাড়াও যে কোনো আসবাব চাইলেই বেত দিয়ে তৈরি করাতে পারবেন। বিক্রেতারা জানান, বেতের এসব আসবাব ২০ থেকে ২৫ বছর ভালো থাকে। তারপর মেরামত করিয়ে আরও ২৫ বছর পর্যন্ত য়া যাবে। নতুন আসবাব ছাড়াও বেতের এসব দোকানে পুরাতন বেতের আসবাবও মেরামত করানো যায়। বেতের এসব আসবাব ফরমায়েশ দিলে তিন থেকে সাত দিনের মধ্যে তৈরি করিয়ে নিতে পারবেন।

ঢাকার পান্থপথে বেশ কয়েকটি বেতের আসবাবের দোকান রয়েছে। ছাড়াও মিরপুর, উত্তরা, খিলক্ষেত, যাত্রাবাড়ীসহ বিভিন্ন স্থানে বেতের আসবাবপত্র পাওয়া যাবে।  

গাজী আবদুল মান্নান  


No comments:

Post a Comment