Pages

Thursday, February 9, 2012

কৃত্রিম ফুলে ঘরের সাজ

কৃত্রিম ফুলে ঘরের সাজ
-রেহ্নুমা তারান্নুম




কৃত্রিম ফুল দেখতে হুবহু কাঁচা ফুলের মতো। তাই ঘরের যে কোনো জায়গায় এটি ব্যবহার করা যায়। তবে ঘরের একেক জায়গায় একেক ধরনের কৃত্রিম ফুল ব্যবহার করলে দেখতে সুন্দর লাগবে। রুমের যে কোনো কর্নারে ফুলদানি দিয়ে কৃত্রিম ফুল ব্যবহার করতে পারেন। ফুলদানিতে সাজিয়ে রাখার জন্য বাজারে বিভিন্ন ধরনের কৃত্রিম ফুলের স্টিক পাওয়া যায়। ঘরের যে কোনো দেয়ালে ঝুলিয়ে রাখার জন্য চ্যাপ্টা সাধারণ আকৃতির দুধরনের ফুল পাওয়া যায়। ছাড়া ঘরের দেয়ালে ঝুলিয়ে রাখার জন্য বিভিন্ন ধরনের লতানো ফুল পাওয়া যায়। একটি ঘরের যে কোনো রুমে কৃত্রিম ফুল ব্যবহার করে গৃহসজ্জায় অকৃত্রিম সৌন্দর্য ফুটিয়ে তুলতে পারেন। ছোট সাইজের রুমে ছোট আকৃতির ফুল বড় সাইজের রুমে দেখতে বড় দেখায় এমন ফুল ব্যবহার করুন। এতে রুমের সঙ্গে ফুলের ব্যবহারের সাদৃশ্য সৃষ্টি হবে।
সহজে মুভ করা যায় এমন কিছু কৃত্রিম ফুলগাছ ঘরের সাজে ব্যবহার করা যায়। গাছের মধ্যে দু-চারটি ফুল দিয়ে দিতে পারেন। যা দেখতে সুন্দর লাগবে, আর ঘরের মাঝে আসল ফুল ফুলগাছের আবহ তৈরি হবে। আপনি চাইলে কৃত্রিম ফুল দিয়েও ঘরের মাঝে সবুজ সতেজ ভাব আনতে পারেন। জন্য একটু বুদ্ধি খাটিয়ে ফুল নির্বাচন করুন। বাজারে ছোট ছোট নানা ধরনের ফুল পাওয়া যায়। আবার সবুজ রঙের কৃত্রিম ফুলগাছ সবুজ ঘাস পাওয়া যায়। বাজারে ফুলের দোকানে লতানো নানা ধরনের কৃত্রিম ফুল রয়েছে, যা দেখতে অনেকটা মরিচ বাতির মতো। চাইলে রুমের এক পাশ থেকে অন্য পাশ পর্যন্ত এগুলোকে ঝুলিয়ে দেয়া যায়। ইসলামপুরের চকের ফুল বিক্রেতা নাহিদ কামাল বলেন, আগের থেকে বর্তমানে কৃত্রিম ফুলের চাহিদা অনেক বেশি। এটি সব ক্ষেত্রের মানুষের নাগালের মধ্যে বলে প্রায় সবাই কম-বেশি কৃত্রিম ফুল কিনে থাকেন।
একটি বাসার ড্রয়িং, ডায়নিং, শোবার ঘর, বারান্দা এমনকি বাথ ওয়াশরুমেও কৃত্রিম ফুল ব্যবহৃত হয়। আপনি চাইলে বাসার যে কোনো রুমে কৃত্রিম ফুল ব্যবহার করতে পারেন। যে রুমে কৃত্রিম ফুল ব্যবহার করবেন, সে রুমের দেয়ালের রঙের কথা মাথায় রেখে ফুল নির্বাচন করুন। আপনি চাইলে জানালার পর্দা বা বিছানার চাদরের সঙ্গে মিল রেখেও রুমে কৃত্রিম ফুল ব্যবহার করতে পারেন। কৃত্রিম ফুল ব্যবহারের জন্য ফুলদানির প্রয়োজন। বিভিন্ন ধরনের ফুলদানির মধ্যে ক্রিস্টাল, মেটাল, মাটি এবং বাঁশের ফুলদানিও পাওয়া যায়। মাটির পটারি বা ফুলদানির সাইজ অনুসারে দাম নির্ধারিত হয়। মাটির পটারি ২০ থেকে শুরু হয়ে হাজার টাকা পর্যনত। যারা বাসায় একটু উঁচু জায়গায় ফুল রাখতে চান তারা ফুলের নানা ধরনের স্ট্যান্ড ব্যবহার করতে পারেন। স্ট্যান্ডগুলো তিন ধরনের হয়। কাঠ, প্লাস্টিক টিনের তৈরি স্ট্যান্ড। এসব স্ট্যান্ড ৩০০ থেকে সাড়ে হাজার টাকার মধ্যে পেয়ে যাবেন। ক্রিস্টাল মেটালের তৈরি বিভিন্ন স্ট্যান্ড পাবেন ২০০ থেকে হাজার টাকার মধ্যে। বাঁশ-বেতের তৈরি নানা ধরনের স্ট্যান্ড পাওয়া যায়। কৃত্রিম ফুল দেখতে যতই সুন্দর হোক না কেন, যত্ন না নিলে এটিও নষ্ট হয়ে যায়। এর রং বিবর্ণ হয়, তাই কৃত্রিম ফুল কেনার সময় উজ্জ্বল রঙের কেনার চেষ্টা করুন। রুমের যে য়গায় ধুলাবালি কম পড়ে সে জায়গায় ফুল ব্যবহার করার চেষ্টা করুন।
যতই যত্ন নেয়া হোক না কেন, কিছুদিন পর ফুলে ধুলাবালি জমবেই। তাই দিন পরপর ভেজা কাপড় দিয়ে ফুল পাতাগুলোকে মুছে দিতে হবে। ধোয়ার ব্যবস্থা থাকলে সাবান পানি ডিটারজেন্ট ব্যবহার করে ধুয়ে ফেলতে হবে। ঢাকার প্রায় সব অভিজাত মার্কেটে আপনি কম-বেশি কৃত্রিম ফুল কিনতে পারবেন। ছাড়া নিউমার্কেট, ইসলামপুর চকবাজারে অল্প খরচে ভালো ভালো কৃত্রিম ফুল পাওয়া যায়। 


Source: http://www.manobkantha.com


No comments:

Post a Comment