Pages

Thursday, February 23, 2012

ক্রিস্টালের স্বচ্ছতায় হেসে উঠুক ঘর

ক্রিস্টালের স্বচ্ছতায় হেসে উঠুক ঘর

- নাহিদ আনজুম সিদ্দিকী

 

সুন্দরের স্বচ্ছতা যে কোনো মানুষকে আকর্ষণ করে, করে আনন্দিত। আর সে জন্যই বোধকরি ক্রিস্টালের সৌন্দর্য আমাদের ভালো লাগে। ক্রিস্টাল কোনো আইটেম কিনতে হলে চিনতে হবে কোনটা ক্রিস্টাল আর কোনটা নয়। কারণ আমাদের দেশে অনেক সময়ই কাচের পণ্যসামগ্রীকে ক্রিস্টাল বলে চালিয়ে দেয়া হয়। ফলে এর দামও দোকানি কম রাখে। আর আমরা কম দামে ক্রিস্টালের মতো দামি শৌখিন সামগ্রী কিনে খুব জিতে গেছি ভেবে টাকা গুনতে গুনতে বাড়ি ফিরি।
ক্রিস্টাল এক ধরনের খনিজ। ফলে স্বাভাবিকবাবেই এর দাম কাচের চেয়ে বেশি হবে। এগুলো সাধারণত ব্লক শেপের হয়। অনেকটা কিউবের মতো দেখতে। ক্রিস্টালের তিনটা ভাগ প্রত্যেকেই প্রত্যেকের ডান কোণে সমান দূরত্বে থেকে সামঞ্জস্যতা রক্ষা করে।
এরকম ছোট্ট একটি লকেট আপনাকে কিনতে প্রায় আড়াই হাজার টাকা দিতে হবে দোকানিকে। এর চেয়ে বড় কোনো শোপিস বা গয়না আপনাকে এ অনুপাতে দাম হবে। তা ৩ হাজার টাকা থেকে শুরু করে ২০-৩০ হাজারও হতে পারে। তবে ক্রিস্টালের দাম নির্ভর করে এর কাটিং, শেপ, ঘনত্ব, সাইজ এসবের ওপর। এছাড়া উত্পাদনকারী প্রতিষ্ঠান, এর আকৃতি আকর্ষণীয় করতে প্রযুক্তি ও শ্রমের ব্যবহারের উপরও ক্রিস্টালের দাম নির্ভর করে।
তবে ঘর সাজাতে ক্রিস্টাল একটি উল্লেখযোগ্য আউটেম সন্দেহ নেই। বড় ঘর বা ড্রইংরুম হলে পুরো একটা শোকেসে রাখুন ক্রিস্টালের শোপিস। লাইটের অ্যাঙ্গেলটা দিন এমনভাবে যেন ক্রিস্টালে পড়ে তা সঠিকভাবে রিফ্লেক্ট করে। আপনার যদি হয় ছোট্ট ড্রইংরুম শোকেসের মাঝামাঝি একটা তাকে রাখুন শুধু ক্রিস্টালের শোপিস। সেন্টার টেবিলে রাখতে পারেন ছোট কিছু শোপিস। দেখবেন ঘরের চেহারাই পাল্টে গেছে নিমেষে। শোয়ার ঘরের সাইড টেবিলে রাখতে পারেন ক্রিস্টাল মোমদানি আর সঙ্গে ছোট্ট একটা অ্যাসট্রে। সঙ্গে মানানসই টেবিল ল্যাম্প। ঘরের শোভা পরিবর্তিত হয়ে যাবে। সুন্দরের পূজারি আমরা সবাই। তাই সুন্দর যা কিছু তাই আমাদের আকর্ষণ করে। তাই দামি-দামি আসবাবের প্রাচুর্যের পরিবর্তে রুচিশীল ছোটখাটো জিনিস দিয়ে সাজিয়ে নিতে পারেন আপনার শখের ঘরটি। ক্রিস্টালের শোপিস একটু ব্যয়বহুল। তাই আপনার সাধ ও সামর্থ্যের সামঞ্জস্যতা আপনাকেই বের করে নিতে হবে। আরেকটি বিষয় মনে রাখতে হবে, ঘরের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ আসবাবপত্রে সাজানোর ওপর ঘরের শোভা অনেকখানি নির্ভর করে। ঘর আয়তনে ছোট হলে ছোট ছোট শোপিস এবং আসবাব রাখলে ঘর বড় দেখাবে। ঘর সাজানোর সময় এ বিষয়টা বিবেচনা করলে ভালো হবে। তাই ক্রিস্টালের আইটেম দিয়ে ঘর সাজাতে সাধারণ এ বিষয়গুলো খেয়াল রাখা ভালো।

No comments:

Post a Comment